1. admin@bangonews24.com : admin :
  2. bangonews024@gmail.com : bangonews24 :
  3. mahfuzlh07@gmail.com : mahfuz :
  4. nurnobifulkuri@gmail.com : nurnobifulkuri : Nurnobi Sarker
  5. prodip2354@gmail.com : tushar :
  6. vividwadud@gmail.com : vivid wadud :
বুধবার, ২৯ জুন ২০২২, ০৩:৪৭ পূর্বাহ্ন

টাইম ম্যাগাজিনের ‘পারসন অব দ্য ইয়ার’ ইলন মাস্ক

প্রযুক্তি ডেস্ক
  • প্রকাশিত: মঙ্গলবার, ১৪ ডিসেম্বর, ২০২১

টাইম ম্যাগাজিনের ২০২১ সালের ‘পারসন অব দ্য ইয়ার’ নির্বাচিত হয়েছেন ইলন মাস্ক। তিনি যুক্তরাষ্ট্রের বৈদ্যুতিক গাড়ি নির্মাতা সংস্থা টেসলা এবং মহাকাশ অভিযান সংস্থা স্পেসএক্স’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং একইসাথে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি।

সোমবার (১৩ ডিসেম্বর) টাইমের পক্ষ থেকে চলতি বছরের ‘পারসন অব দ্য ইয়ার’ হিসেবে মাস্কের নাম ঘোষণা করা হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা

বৈশ্বিক ই-কমার্স জায়ান্ট প্রতিষ্ঠান অ্যামাজোনের জেফ বেজোসকে হঠিয়ে চলতি বছরই বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তির স্থানও দখল করেছেন দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত ইলন মাস্ক। বিজয়ীর নাম ঘোষণা করার সময় ৫০ বছর বয়সী এই ধনকুবেরকে নিয়ে টাইম ম্যাগাজিনের এডিটর-ইন-চিফ অ্যাডওয়ার্ড ফেলসেনথাল টুইটারে জানান, তিনি (ইলন মাস্ক) পৃথিবীতে জীবনকে এবং সম্ভবত পৃথিবীর বাইরেও জীবনকে নতুন আকার দিচ্ছেন।

২০০২ সালে মহাকাশ সংস্থা স্পেসএক্স প্রতিষ্ঠা করেছিলেন ইলন মাস্ক। চলতি বছরে তারা কেবল বেসামরিক ক্রু নিয়ে প্রথমবারের মতো মহাকাশ ভ্রমণ করে ইতিহাস তৈরি করেছে। সেই ক্রু সদস্যদের মধ্যে একজন ক্যান্সার থেকে সুস্থ হওয়া শিশুও ছিল।

ব্লুমবার্গ বিলিয়নিয়ার্স ইনডেক্স এর তথ্য অনুযায়ী, ইলন মাস্ক বর্তমান বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি, তার আনুমানিক সম্পদ ২৬৬ বিলিয়ন মার্কিন ডলার। ফেলসেনথাল বলেছেন, ‘আমরা চাই বা না চাই, আমরা এমন এক যুগে রয়েছি, যেখানে আমাদের জীবনের অনেক কিছু, এই অত্যন্ত ধনী কারিগরি ক্ষেত্রের নেতারাই তৈরি করছেন।’

টাইম মাস্কের সম্পর্কে আরও বলেছে, ‘তিনি কক্ষপথে উপগ্রহ নিক্ষেপ করেন এবং সূর্যশক্তিকে ব্যবহার করেন। তিনি এমন একটি গাড়ি তৈরি করেছেন যা গ্যাস ব্যবহার করে না এবং ড্রাইভারের প্রয়োজন হয় না বললেই চলে। তার আঙুলের টোকায় স্টক মার্কেট ওঠে-নামে। তার প্রতিটি উচ্চারণে অনুসারীরা আন্দোলিত হয়। অদম্য মনোভাব নিয়ে পৃথিবীর সিংহাসনে বসে তিনি মঙ্গল গ্রহের স্বপ্ন দেখেন।’

১৯২৭ সাল থেকে প্রতি বছরের শেষে ‘টাইমস পার্সন অব দ্য ইয়ার’ খেতাব দিয়ে আসছে টাইমস ম্যাগাজিন। এটি আদতে কোনো পুরস্কার বা সম্মান না হলেও, গত এক বছরে বিশ্বে যে ব্যক্তি বা ব্যক্তিদের প্রভাব সবচেয়ে বেশি ছিল তাকেই স্বীকৃতি দেয় এই মনোনয়ন।

ইতোমধ্যেই টাইমস’র পক্ষ থেকে ২০২১ সালের ‘হিরোস অব দ্য ইয়ার’হিসেবে করোনাভাইরাস টিকা নিয়ে গবেষণা করা গবেষকদের মনোনীত করা হয়েছে। তাদের ‘দ্য মিরাকল ওয়ার্কার্স’ হিসেবেও অভিহিত করেছে ম্যাগাজিনটি।

শেয়ার করুন




এই বিভাগের আরও খবর










আপনার জন্য নির্বাচিত




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১
ঢাকা,বাংলাদেশ থেকে প্রকাশিত বঙ্গ নিউজ ২৪.কম