1. admin@bangonews24.com : admin :
  2. bangonews024@gmail.com : bangonews24 :
  3. mahfuzlh07@gmail.com : mahfuz :
  4. nurnobifulkuri@gmail.com : nurnobifulkuri : Nurnobi Sarker
  5. prodip2354@gmail.com : tushar :
  6. vividwadud@gmail.com : vivid wadud :
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৬:৪৯ পূর্বাহ্ন

আবারো শিক্ষা প্রতিষ্ঠান প্রাণবন্ত, শিক্ষার্থীরা উচ্ছ্বসিত

জাহিদুল ইসলাম ফেরদাউস, মৌলভীবাজার প্রতিনিধি
  • প্রকাশিত: রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১

দীর্ঘ প্রায় দেড় বছর পর পাঠদান কার্যক্রম শুরু হওয়ায় শিক্ষার্থীদের পদচারণায় প্রাণচাঞ্চল্য হয়ে উঠেছে মৌলভীবাজার জেলার প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (মাদ্রসা/স্কুল,কলেজ) স্তরের প্রায় তিন হাজার শিক্ষাপ্রতিষ্ঠান। দীর্ঘদিন পর প্রিয় শিক্ষাপ্রতিষ্ঠানের প্রিয় প্রাঙ্গণে আসতে পেরে উচ্ছ্বসিত তারা।

করোনার কারণে এসব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষাদান কার্যক্রম বন্ধ ছিল গত বছরের ১৭ মার্চ থেকে। ফলে শিক্ষার্থীরা আসতে পারেনি তাদের প্রিয় শিক্ষাপ্রতিষ্ঠানে। সহপাঠীদের ছেড়ে দীর্ঘ দেড় বছর বাড়িতে কেটেছে একপ্রকার বন্দি অবস্থায়। দীর্ঘদিন পর আজ থেকে এসব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান কার্যক্রম শুরু হওয়ায় আবারও বিদ্যালয় প্রাঙ্গণে আসতে পেরে খুশি তারা।

কুলাউড়া উপজেলার স্বনামধন্য প্রতিষ্ঠান মনসুর মোহাম্মদিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসা’র আলিম পরীক্ষার্থী ২১ এর ছাত্র খাইরুল ইসলাম রুমেল। ছকাপন উচ্চ বিদ্যালয় ও কলেজ এর একাদশ (২০২০-২০২১) এর ছাত্র সাকেল আহমদ, প্রমুখ তাদের সাথে কথা বলায় তারা বঙ্গনিউজ টুয়েন্টিফোর ডটকমকে জানায়, শিক্ষাপ্রতিষ্টান গুলো বন্ধ থাকায় অনলাইনে ক্লাস করেছে তারা। কিন্তু সেটি তেমন প্রাণবন্ত ছিল না। বিদ্যালয়ে সশরীরে এসে প্রিয় শিক্ষক ও সহপাঠীদের সঙ্গে ক্লাস করতে পেরে যেন দেড় বছর আগের সেই স্বাদ ফিরে পেয়েছে তারা।

মনসুর মোহাম্মদিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ জালাল আহমদ খান জানিয়েছেন, শিক্ষার্থী ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পরিণত হয়েছিল বিরাণভূমিতে। পাঠদান কার্যক্রম শুরু হওয়ায় এখন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে শিক্ষাপ্রতিষ্ঠান। করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় সরকারি নির্দেশনা অনুযায়ী সব রকম ব্যবস্থাগ্রহণ করেছেন বলে জানালেন ওই প্রতিষ্ঠানপ্রধান।

উল্লেখ্য, করোনা অতিমারীর জন্য গত বছরের ১৭ মার্চ থেকে বন্ধ করে দেওয়া হয় শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠদান কার্যক্রম। করোনা পরিস্থিতি কিছুটা কমে আসায় শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী আজ রোববার থেকে সারা দেশের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (স্কুল, কলেজ, মাদ্রাসা) পর্যায়ে শুরু হয়েছে পাঠদান কার্যক্রম।

এতে করে স্ব্যাস্থ্য-বিধি মানার পক্ষে থেকে অভিভাবকরাও উৎফুল্ল মন নিয়ে পাঠিয়েছেন বিদ্যালয়ে তাদের সন্তানদের। কিছু অভিভাবকরা স্বাস্থ্য-বিধির কথা চিন্তা করে দ্বিমত পোষণ করলেও অধিকাংশরাই একমত।

শেয়ার করুন




এই বিভাগের আরও খবর










আপনার জন্য নির্বাচিত




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১
ঢাকা,বাংলাদেশ থেকে প্রকাশিত বঙ্গ নিউজ ২৪.কম