1. admin@bangonews24.com : admin :
  2. bangonews024@gmail.com : bangonews24 :
  3. mahfuzlh07@gmail.com : mahfuz :
  4. nurnobifulkuri@gmail.com : nurnobifulkuri : Nurnobi Sarker
  5. prodip2354@gmail.com : tushar :
  6. vividwadud@gmail.com : vivid wadud :
বুধবার, ২৯ জুন ২০২২, ০৩:৫৩ পূর্বাহ্ন

উইন্ডোজ ১১ উদ্বোধন, বিনামূলেই ব্যবহার করা যাবে!

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত: শনিবার, ২৬ জুন, ২০২১

মাইক্রোসফট জানিয়েছে, নতুন প্রজন্মের সফটওয়্যারে নানাবিধ সুবিধা রয়েছে। এর মধ্যে সবচেয়ে অভিনব সুবিধা হলো কম্পিউটারেই চলবে অ্যান্ড্রয়েড অ্যাপ। তবে যে কম্পিউটারগুলোতে এমআরএম প্রসেসর আছে, কেবল সেগুলোতেই এই অ্যাপ ব্যবহার করা যাবে।

মাইক্রোসফটের পরবর্তী প্রজন্মের সফটওয়্যার উইন্ডোজ ইলেভেনের উদ্বোধন করা হয়েছে। শুক্রবার (২৫ জুন) বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

বিবিসি বলেছে, কীভাবে অ্যান্ড্রয়েড অ্যাপ কম্পিউটারে ব্যবহার করা যাবে সে বিষয়ে এখন পর্যন্ত বিস্তারিত কিছু বলেনি মাইক্রোসফট। তবে জানা গেছে এর জন্য তারা আরেকটি সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান অ্যামাজনের সঙ্গে শিগগিরই চুক্তিবদ্ধ হবে।

এর আগে গত ১৬ জুন উইন্ডোজ ইলেভেনের ডিফল্ট ওয়ালপেপারসহ একাধিক ডিজাইন ফাঁস হয়ে যায়। কিন্তু তারপরেও কিছুদিন আগে মাইক্রোসফট টুইটারে লিখেছিল, ‘এটি কেবল শুরু।’ এর মধ্য দিয়ে তারা বোঝাতে চেয়েছে, ডিজাইন ফাঁস হলেও ব্যবহারকারীদের হতাশ হওয়ার কিছু নেই। কেননা শুক্রবারই তারা আসল খেলা দেখাবে। অর্থাৎ পূর্বঘোষিত তারিখ ২৪ জুনেই উইন্ডোজ ইলেভেন বাজারে আনবে। সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি তাদের কথা রেখেছে। ইতোমধ্যেই তারা নতুন উইন্ডোজের একাধিক সুবিধার কথা জানিয়েছে।

প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ইন্সটাগ্রাম, টিকটকসহ অন্যান্য অ্যাপের মতো অ্যান্ড্রয়েড অ্যাপও মাইক্রোসফট স্টোরে পাওয়া যাবে। তবে এর জন্য ব্যবহারকারীদের অ্যামাজনে অ্যাকাউন্ট খুলতে হবে এবং সেই অ্যাকাউন্ট ব্যবহার করেই স্মার্টফোনের এই অ্যাপ কম্পিউটারে ইনস্টল করতে। তবে ইনস্টল করার পর সেটি উইন্ডোজের অন্যান্য অ্যাপের মতোই ব্যবহার করা যাবে।

১. সবচেয়ে বেশি পরিবর্তন আনা হয়েছে ডিজাইনে। একই সঙ্গে উইন্ডোজ স্টোরেও পরিবর্তন এসেছে।

২. স্টার্ট মেনুতে এসেছে উল্লেখযোগ্য পরিবর্তন। বলা হচ্ছে, এর ডিজাইনে ম্যাকওএসের প্রভাব রয়েছে। অন্যদিকে অ্যাপ আইকনে অ্যান্ড্রয়েড ও আইওএসের প্রভাব দেখা গেছে।

৩. ‘স্ন্যাপ লে-আউট’ নামে একটি নতুন সুবিধা এসেছে। তবে এ বিষয়ে স্পষ্টভাবে কিছু বলা হয়নি।

৪. ভিডিও কনফারেন্সের সফটওয়্যার মাইক্রোসফট টিমস সরাসরি টাস্কবারে সংযুক্ত থাকবে। ফলে আত্মীয়-স্বজন, বন্ধুবান্ধব ও সহকর্মীর সঙ্গে কথা বলা সহজ হবে। অনেকে মনে করছেন, এর মধ্য দিয়ে মাইক্রোসফট হয়তো ধীরে ধীরে স্কাইপের সুবিধা বন্ধ করে দিতে পারে।

৫. নতুন উইন্ডোজের পারফমেন্স উন্নত করা হয়েছে। একই সঙ্গে টাস্কবার ও টাচস্ক্রিনেও পাওয়া যাবে অনেক সুবিধা।

৬. নতুন উইন্ডোজে গেমসেও রাখা হয়েছে সুবিধা। নির্দিষ্ট ফির দিয়ে গেমস খেলা যাবে।

উল্লেখ্য, কিছুদিন আগে মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পাওয়ার পর থেকে প্রতিষ্ঠানটি উইন্ডোজের ওপর নির্ভরশীলতা বহুলাংশে কমিয়ে এনেছে। বর্তমানে তারা ক্লাউড কম্পিউটিংয়ে এগোনোর চেষ্টা করছে।

তবে বিনামূলেই ব্যবহার করা যাবে এব্যাপারে এখনো নিশ্চিত হওয়া যাচ্ছে না ।

শেয়ার করুন




এই বিভাগের আরও খবর










আপনার জন্য নির্বাচিত




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১
ঢাকা,বাংলাদেশ থেকে প্রকাশিত বঙ্গ নিউজ ২৪.কম