1. admin@bangonews24.com : admin :
  2. bangonews024@gmail.com : bangonews24 :
  3. mahfuzlh07@gmail.com : mahfuz :
  4. nurnobifulkuri@gmail.com : nurnobifulkuri : Nurnobi Sarker
  5. prodip2354@gmail.com : tushar :
  6. vividwadud@gmail.com : vivid wadud :
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৩:২১ পূর্বাহ্ন

মতলব উত্তরে হঠাৎ ঝড়-বৃষ্টি কৃষকদের স্বপ্ন ভেঙে চুরমার

বঙ্গনিউজ টুয়েন্টিফোর ডটকম
  • প্রকাশিত: বুধবার, ২০ এপ্রিল, ২০২২

নিজস্ব প্রতিবেদক: চাঁদপুরের মতলব উত্তরে হঠাৎ বৃষ্টিতে ধান ভূট্টাসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। হঠাৎ এমন বৃষ্টির কারণে খেতে পানি জমে নষ্ট হচ্ছে কৃষকদের কষ্টে লালিত ফসল। এমন দুর্যোগে ফসলের ক্ষতি হওয়ায় কৃষকদের চোখে-মুখে এখন হতাশার ছাপ।

বুধবার (২০ এপ্রিল) সকাল থেকে সারাদিন উপজেলার বিভিন্ন এলাকায় সরেজমিনে দেখা যায়, কৃষকরা তাদের ক্ষতিগ্রস্ত ফসল রক্ষার জন্য দিনভর কাজ করছেন। কারও কষ্টের ফসলের নুইয়ে পড়া দেখে মুখ ভার, কারও-বা এখান থেকে বাকিটুকু পরিচর্যা করার প্রাণান্ত চেষ্টা।

জানা যায়, উপজেলার ১৪ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভার বিভিন্ন এলাকায় ধান ও ভুট্টার আবাদ করা হয়েছে। কিন্তু হঠাৎ বৃষ্টির হানা, কখনো গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, কখনো মুষলধারে বৃষ্টিতে কৃষকদের স্বপ্ন ভেঙে চুরমার হয়েছে।

কৃষকরা আর কয়েক দিন পর উৎপাদিত ফসল কেটে ঘরে তুলে বিক্রির স্বপ্ন দেখছিলেন। ভেবেছিলেন ধারদেনা ও ঋণের বোঝা মিটিয়ে স্বস্তির হাসি হাসবেন,সেখানে মাথায় হাত পড়েছে তাদের। লাভ তো দূরের কথা, দরিদ্র কৃষকরা উৎপাদন খরচ ওঠানো নিয়ে এখন শঙ্কিত।

এদিকে কৃষকরা জানান, লাভের আশায় বিভিন্ন ফসল চাষ করা হলেও ফসল উত্তোলনের আগে হঠাৎ ঝড়-বৃষ্টি হওয়ায় খেতেই অধিকাংশ ফসল পড়ে নষ্ট হচ্ছে। লোকসানের মুখে পড়ে হতাশায় দিন কাটছে ক্ষতিগ্রস্ত কৃষকদের।

এ বিষয়ে উপজেলার সুলতানা বাদ ইউনিয়নের কৃষক হুমায়ুন কবির বলেন, ঝড়-বৃষ্টির কারণে আমার ধান ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। খেতের সব ধান গাছ মাটিতে নুইয়ে পড়েছে।
পাচানী গ্রামের কৃষক মুরাদ বলেন, হঠাৎ ঝড়-বৃষ্টির কারণে আমার ভূট্টা খেত শেষ হয়ে গেল। লাভ তো দূরের কথা, আসল তোলা নিয়েই দুশ্চিন্তায় আছি। আর কয়েক দিনের মধ্যে ফসল তোলার কথা থাকলেও সেই ফসল এখন খেতেই নষ্ট হয়ে যাচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মো সালাউদ্দিন জানায়, এ বছর ধান ও ভূট্টার ফসল বেশ ভালো হয়েছে। কিন্তু ধান পাকার কিছু দিন আগে হঠাৎ ঝড়-বৃষ্টি হওয়ায় ফসলের অনেক ক্ষতি হয়েছে। এতে ধান ও ভুট্টাখেতে পানি জমে থাকাসহ মাটিতে গাছ পড়ে গেছে বলে খবর পাওয়া যাচ্ছে। কৃষি অফিস থেকে কৃষকদের সব ধরনের সহযোগিতা ও পরামর্শ দিয়ে যাচ্ছি। যেন কৃষকরা তাদের খেতের ফসল রক্ষা করে ঘরে তুলতে পারে। তবে তাৎক্ষণিক ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করা সম্ভব হয়নি।

শেয়ার করুন




এই বিভাগের আরও খবর










আপনার জন্য নির্বাচিত




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১
ঢাকা,বাংলাদেশ থেকে প্রকাশিত বঙ্গ নিউজ ২৪.কম